Best photo editing app

ফটো আমরা সবাই এডিট করে থাকি, কেউ শখের বসে কেউ বা বিভিন্ন কাজে। মোবাইলে ফটো এডিট করার জন্য প্রয়োজন সফটওয়্যার। তাই আজকে আপনাদের কয়েকটি best photo editing app সম্পর্কে বলবো।

বিভিন্ন রকম সোশ্যাল মিডিয়া পোস্ট এর জন্য হোক বা নিজের বিজনেস এর জন্য।

যে কোন উদ্দেশ্যে যেকোনো ছবি এই সফটওয়্যার গুলির মাধ্যমে সম্পূর্ণ ফ্রি এবং খুব সহজে এডিট করতে পারবেন।

এখানে যে অ্যাপস গুলো আলোচনা করব সেগুলো আপনি ডাইরেক্ট প্লে স্টোর বা অ্যাপ স্টোরে থেকে ইন্সটল করতে পারবেন।

নিচে আমি সব ধরণের ইউসার কে মাথাই রেখে বিভিন্ন ক্যাটাগরির app সাজেস্ট করেছি।আপনি যদি প্রোফাইল পিকচার এডিট করতে চান তার স্পেশাল app আছে।

এছাড়া ফেসবুক-ইন্সট্রাগ্রাম পোস্ট এর জন্য স্পেশাল অ্যাপ সম্পর্কে বলা হয়েছে। বিজনেস যেমন ইউটিউব এর জন্য আলাদা,নিজের ফেস বা চেহেরা ফিনিসিং দিতে চান

তার ও স্পেশাল app বলেছি ছবিতে অ্যানিমেশন লাগনো,কমিক বা মিম তৈরি এই ধরণের ছবি এডিট করতে চাইলে সেই app নিচে পেয়ে যাবেন।


Snapseed

স্নাপসিড একটা প্রফেশনাল ফ্রী ফটো এডিটিং apps যেটা গুগোল ডেভেলপ করেছে। Snapseed হচ্ছে all in one সব ধরণের কাজে ব্যবহৃত হয়।

এই app এর মধ্যে অনেকগুলো এডভান্স লেভেলে ফটো এডিটিং টুলস এবং ফিচারস মজুদ রয়েছে।

আপনি বিভিন্ন রকম এক্সপোজার এবং কালার টুল পেয়ে যাবেন যেখানে যেকোনো ছবি কে নিজের মত মডিফাই করে নিতে পারবেন।

এছাড়া স্নাপসিড এ অনেকগুলো ফিল্টার আছে তার মধ্যে ভিনটেজ স্টাইল,মর্ডান HDR পেয়ে যাবেন।

এই ফিল্টার এবং ইফেক্ট এর মাধ্যমে যেকোনো ছবি নতুন লুক দিতে সাহায্য করে।

যাইহোক স্নাপসিড একটা খুব পপুলার মোবাইল অ্যাপ,এটি এখনো পর্যন্ত প্লে স্টোরে 100M বার ডাউনলোড হয়েছে। এর প্লে স্টোরে রেটিং 4.5 এবং ১ মিলিয়নের ও বেশি রিভিউ আছে।

PicsArt

PicsArt সম্পর্কে আর নুতুন করে কিছু বলার নেই। অনেকেই PicsArt ব্যবহার করছেন। তাছাড়া PicsArt খুব ফেমাস ফটো এডিট করার সফটওয়্যার।

PicsArt এমন একটি অ্যাপ যা দিয়ে কম্পিউটারের ফটোশপ এর মতো কাজ করা যায়। যদি আপনি PicsArt এর সকল টুলে ব্যবহার শিখে যান,তাহলে ইচ্ছা মতো ফটো এডিট করতে পারবেন।

ফেসবুক বা হোয়াটস্যাপ এ যদি স্টোরি বানাতে পছন্দ করেন তাহলে PicsArt থেকে খুব সহজে তৈরী করতে পারবেন। শুধু তাই না পানি tiktok এর মতো app এর জন্য ভিডিও বানাতে পারবেন।

এই অ্যাপ টি প্লে স্টোরে ৫০০ মিলিয়ন এর বেশি ডাউনলোড হয়েছে এবং ৪.৩ রেটিং আছে।

PicsArt এর মধ্যে প্রচুর ফীচার রয়েছে যা আপনি Snapseed এর মধ্যে দেখতে পাবেন না যেমন –

Change and remove background,অসখ্য filters,frames, backgrounds, double exposures,100+ fonts আরো অনেক অ্যাডভান্স ফীচার লক্ষকরা যাই।

Adobe Lightroom

Adobe Lightroom অ্যাপস হচ্ছে সেই কোম্পানির মোবাইলে app। Lightroom আমার প্রিয় ছবি এডিট করার সফটওয়্যার তবে PicsArt থেকে নয় ।

এটি খুবই জনপ্রিয় অ্যাপ যেটি আমাদের অনেকেই ব্যবহার করেন।। মোবাইলের one of the best মোবাইলে ছবি এডিট করার সফটওয়্যার বলা যেতে পারে।

এর কিছু স্পেশাল ফিচারস আছে যেগুলো এই অ্যাপ কে সবার থেকে আলাদা করে।যেমন, অন্ধকরে তোলা ছবিকে খুব সহজে উজ্জ্বল করতে পারেন।

অটো মুড দ্বারা যেকোনো পিকচারের রূপ পাল্টে দিতে পারেন।এখানে অনেক গুলো ফিল্টার আছে যার সাহায্যে ছবির লুক,কালার ও স্টাইল পাল্টাতে পড়বেন।

আপনি যদি প্রফেশনাল ইউটিউব thumbnail অথবা ফেসবুকের পোস্ট তৈরি করেন তাহলে মোবাইলে এই অ্যাপের সাহায্যে সেই সব কাজ খুব সহজে করতে পারবেন।

তার জন্য আপনি কিছু pre-set ফিল্টার এর সাহায্য নিতে পারেন।

তাছাড়া যদি নিজে মেনুয়ালি এডিট করতে চান তার জন্য এখানে এক্সপোজার,কনট্রাস্ট,লাইট ইত্যাদি বিভিন্ন রকমের ফাংশন ম্যানুয়ালি চেঞ্জ ও নিয়ন্ত্রন করতে পারবেন।

এছাড়াও ফটো এডিট করার জন্য অনেক ভালো অ্যাপ আছে যা নিয়ে বিস্তারিত লিখতে অনেক সময়ের প্রয়োজন। নিচে বাকি best photo editing app এর লিস্ট দেওয়া হলোঃ-

  • LightX Photo Editor & Photo Effect
  • Photo Lab Picture Editor
  • Toolwiz Photo
  • Photo Editor Pro
  • VSCO
  • Adobe Photoshop Express
  • Pixlr
  • Afterlight
  • GIMP
  • Facetune

এছাড়াও ফটো এডিট এর জন্য অসংখ্য অ্যাপ আছে গুগল প্লেস্টোরে। তবে আশা করি উপরক্ত অ্যাপ দিয়ে আপনার মনের মতো করে ফটো এডিট করতে পারবে।

1 thought on “Best photo editing app”

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top